রাশিয়া ইউক্রেনের আক্রমণ করার আসল কারণ বেরিয়ে এলো।  নাটের গুরু ন্যাটো বাবা 

 
রাশিয়া ইউক্রেনের আক্রমণ করার আসল কারণ বেরিয়ে এলো।  নাটের গুরু ন্যাটো বাবা
রাশিয়া ইউক্রেনের আক্রমণ করার আসল কারণ বেরিয়ে এলো।  নাটের গুরু ন্যাটো বাবা 

ইউক্রেন রাশিয়া যুদ্ধ

রাশিয়া ইউক্রেনের আক্রমণ করার আসল কারণ বেরিয়ে এলো।  সংবাদ সম্মেলনে ভ্লাদিমির পুতিন বলেন -  এ বিষয়ে আমরা পরিস্কার করে বলেছি ন্যাটোর আরো পূর্বদিকে সম্প্রসারণ গ্রহণযোগ্য নয়।  তারা এখনো কি বোধগম্য নয়?  আমরা কি মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তের কাছে কোন ক্ষেপণাস্ত্র স্থাপন করেছি ? না । 
 বরং মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্র নিয়ে আমাদের ঘরের সামনে বসে আছে । এটা কোন ধরনের  চাহিদা যে আমাদের ঘরের সামনে আর কোনো রকমের আক্রমণাত্মক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রাখা হয়।  এখানে কি এমন অস্বাভাবিক লাগছে , আমরা কানাডা মার্কিন সীমান্তে অথবা মেক্সিকো মার্কিন সীমান্তে আমাদের ক্ষেপণাস্ত্র রাখলে আমেরিকানরা কেমন প্রতিক্রিয়া দেখাবে।  বর্তমান সমস্যা হলো,  নিরাপত্তা।

ইউক্রেন রাশিয়া যুদ্ধ: রাশিয়ার আক্রমণ কি পরিকল্পনা অনুযায়ী ? 

  ঈশ্বর ইতিহাসকে আশীর্বাদ করুন।  তবে এটা নিরাপত্তা সমস্যা।  তাই আলোচনার পথ আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়।  আমাদের কাছে ফলাফল গুরুত্বপূর্ণ। তারা কি জানেনা আমরা ইতিমধ্যে অনেকবার বলেছি এবং আপনি সম্ভবত ভালোভাবে জানেন ,পূর্বে আর এক ইঞ্চি ও নয়।ন্যাটো নব্বইয়ের দশকে আমাদের বলেছিল।  তো কি হলো-  এরপর তারা প্রত্যাখ্যান করেছে।  পাঁচবার ন্যাটো সম্প্রসারণ করা হচ্ছে । এখন রোমানিয়া এবং পোল্যান্ড ও অনুরূপ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে ।

যে কারণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

এগুলোই আসল বিষয়।  আপনাকে অবশেষে বুঝতে হবে আমরা কাউকে হুমকি দিচ্ছি না।  আমরা কি সেখানে গিয়েছি মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তে অথবা ব্রিটিশ বা অন্য কোন সীমান্তে ? তারা আমাদের কাছে এসেছে এবং এখন বলছে ইউক্রেন ও ন্যাটো তে দিবে। এর অর্থ হলো সেখানেও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থাকবে।  আমরা এই বিষয়ে কথা বলেছি এবং আপনি আমার কাছ থেকে কিছু গ্যারান্টি চান বরং আপনাকে অবশ্যই আমাদের একটি গ্যারান্টি দিতে হবে।  এবং এটি অবিলম্বেই এখনই।  

যুগের পর যুগ কথা দিবে তা হবে না।  এভাবে প্রত্যেকের জন্য নিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন।  সম্পর্কে নরম আলোচনার কোনো অর্থ নেই। এদিকে ন্যাটো যা  করার পরিকল্পনা করেছে তার তারা চালিয়ে যাচ্ছে।  তারা পূর্বদিকে ন্যাটো সম্প্রসারণ করা শুরু করেছে।  স্বাভাবিকভাবেই আমরা  বলেছিলাম এটা করবেন না।  তারা তাদের প্রতিশ্রুতি দিয়েছিল এটা করবে না।  এবং আমাদের বলা হয়েছিল কোথায় কোন কাগজে এটা লেখা আছে? 

 সেখানে কিছু লেখা নাই।  তারা আমাদের উদ্যোগে থুতু দিয়েছে। এভাবেই বছরের পর বছর চলছে। যতবারই আমরা ফিরে গিয় আমাদের কিছু উপস্থাপন করার চেষ্টা করেছি,  আমাদের উদ্বেগ প্রকাশ করেছি,  তারা না বলেছে।  তারা বলেছে তোমাদের উদ্যোগ নিয়ে আমাদের বিরক্ত করবে না।  আমরা যা প্রয়োজন মনে করার তা চালিয়ে যাব ।পাঁচবার ন্যাটো কে সম্প্রসারণ করা হয়েছে । তারা আমাদের সম্পর্কে কি বোঝে না ? আমি আসলে জানি না যে, এখানে আমার কোন কথাটি বোধগম্য নয়।  আমার কাছে সবকিছু পরিষ্কার , আমরা আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই। 


2 Comments

Post a Comment

Previous Post Next Post