Breaking News

অধিকাংশ রোগীর ক্ষেত্রে হৃদপিন্ডের ব্লকের অপসারণে স্টেন্ট কার্যকর নয় (Stent)

 অধিকাংশ রোগীর ক্ষেত্রে হৃদপিন্ডের ব্লকের অপসারণে স্টেন্ট কার্যকর নয় ।

Coronary stent placement

যাদের হৃদআক্রমণ হতে যাচ্ছে তাদের কারো কারো ক্ষেত্রে ব্লকের অপসারণে স্টেন্ট জীবনরক্ষাকারী (Live Saving) বলে বিবেচিত হয়ে থাকে । কিন্তু এর যথেষ্ট প্রয়োগ নিয়ে বিতর্ক ক্রমবর্ধমান । স্টেন্ট বসানো Stenting একটি আগ্রাসী ও ঝুঁকিপূর্ণ প্রক্রিয়া হলেও কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এই বছরে 10 লক্ষ আশি হাজার মানুষ হৃদ রোগ থেকে সুরক্ষিত থাকার জন্য স্টেন্ট বসান । পৃথিবীর অন্যান্য দেশে এ-সংক্রান্ত পরিসংখ্যান অজানা ।

 যদিও বিপুলসংখ্যক সমীক্ষায় এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে ।  পাঁচ হাজার ব্যক্তির উপর সম্প্রতি পরিচালিত এক ট্রায়ালে গবেষকরা দেখতে পেয়েছেন , স্থিতিশীল ও মৃদু করোনারি ধমনী রোগের আক্রমণ থেকে সুরক্ষা বা জীবন দীর্ঘায়িত করার জন্য যারা স্টেন্ট বসিয়েছিলেন তাদের ক্ষেত্র সেটা ওষুধ নির্ভরতা জীবনযাত্রা বদল এর অধিক কার্যকরী ছিল না । তার চেয়েও খারাপ বিষয় হলো স্টেন্ট বসিয়ে যারা রক্ত জমাট বাঁধা,(Blood clot) স্ট্রোক(Stroke) হৃদআক্রমণ(Heart Attract) এবং সংক্রমণ(Infection) এর ঝুঁকি থেকে মুক্তি হতে পারলেন । 

এখন প্রশ্ন হল: স্টেন্ট ব্যবহারে কেন উপকার পাওয়া যায় না? 

এর উত্তরে বলা যায় হৃদ রোগ হচ্ছে অন্তরাস্তর (Endothelium) এর রোগ । অন্তরাস্তর (Endothelium) এ কোষ (Cell) এবং রক্তনালী সমূহ রয়েছে। এখন স্টেন্ট বসানো হলো সিটি কেবল একটি ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করে । ব্যাপক পদ্ধতিগত সমস্যার ব্যবস্থাপনার জন্য রক্তচাপ , কোলেস্টরেল , রক্তের চিনি এবং আপনার ওজনের দিকেও নজর দেওয়ার আবশ্যকতা রয়েছে । তাই চিকিৎসক যদি আপনাকে স্টেন্ট বসানোর পরামর্শ দেন তাহলে তাকে উপরোক্ত বিষয়াদি বিবেচনায় নিয়ে সম্ভাব্য ঝুঁকিও উপকারিতার বিষয়ে জিজ্ঞেস করুন। 

উদাহরণ হিসেবে বলা যায়,

আপনার জন্য স্টেন্ট বসানো উপযুক্ত হবে যদি বুকের ব্যথার কারণে আপনার পক্ষে ব্যায়াম করা কঠিন হয় । এক্ষেত্রে স্টেন্ট আপনাকে স্বাস্থ্যসম্মত জীবনযাত্রা অনুসরণে সহায়ক বলে বিবেচিত হতে পারে । আপনি ইতিমধ্যে যদি একজন স্টেন্ট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে মনে রাখবেন এটা আপনাকে হূদরোগ থেকে সুরক্ষা দেবে না ।এটা আপনাকে সহায়তা দিচ্ছে মাত্র। পরিশেষে আপনার প্রতি সর্বোত্তম উপদেশ ঃ  ব্যায়াম করুন এবং রক্তনালিতে অধিকতর ব্লক  সৃষ্টি হওয়ার এড়াতে  উদ্ভিদ ভিত্তিক খাবার গ্রহণ করুন ।

No comments