Breaking News

কিভাবে ওয়ার্ডপ্রেস সেটআপ করবেন! WordPress!

কিভাবে ওয়ার্ডপ্রেস সেটআপ করবেন! WordPress!


কিভাবে ওয়ার্ডপ্রেস সেটআপ করবেন! WordPress!

ওয়ার্ডপ্রেস সেটাপ করার জন্য প্রথমেই আপনার পিসিকে সার্ভার পিসি তে রুপান্তর করতে হবে. তাই আপনার পিসিতে প্রথমে সার্ভার সেটআপ করতে হবে এবং তারপর ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে.

সার্ভার কি (Server)


সার্ভার হচ্ছে একটি বিশেষ কম্পিউটার যেটি অন্য কম্পিউটার যেমন ইউজার ব্যবহারকারীকে সার্ভিস প্রদান করে এবং আপনি আপনার ডাইনামিক ওয়েবসাইটের ওই কম্পিউটারে চালাতে পারবেন।


আরও পড়ুন -ওয়ার্ডপ্রেস কী ?ওয়ার্ডপ্রেস এর খুঁটিনাটি এবং ওয়ার্ডপ্রেস এর সুবিধা! WordPress! 

কীভাবে  কম্পিউটারে সার্ভার তৈরি করবেন!


প্রথমে আপনাকে XAMPP Software টি সংগ্রহ করতে হবে. এটি সংগ্রহের জন্য আপনি www.apachefriends.org/en/xmapp-windows.html এ গিয়ে XMAPP Software টি ডাউনলোড করতে হবে. অন্যান্য সফটওয়্যার যেভাবে ইন্সটল করতে হয় XMAPP ও যেভাবে ইন্সটল করতে হয়. XMAPP ইন্সটলের জন্য নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন:
প্রথমে সফটওয়্যার ফোল্ডারটি ওপেন করুন।


Ok তে click করুন।


এবার ও OK তে Click করুন।


Next এ click করুন এবং সেখানে নিচের চিত্রের মত একটি উইন্ডো দেখতে পাবেন এখানে আপনি আপনার কম্পিউটারের কোন ড্রাইভে ইন্সটল করতে চান তা দেখিয়ে দিন।


Next এ  Click করুন। নিচের মত চিত্র দেখতে পারবেন


এখান থেকে install Apache as service এবং install MySQL as Service অপশন ২টি টিক দিয়ে দিন।
তারপর Install এ Click করুন।




নিচের চিত্রের মত একটি Windows দেখতে পাবেন এবং এখানে কিছুক্ষন অপেক্ষা করুন।



তারপর Finish এ  click করুন।কিছুক্ষন অপেক্ষা করুন। একটি Dialog Box আসবে। সেখান থেকে OK তে click করুন।তারপর একটি  Dialog box আসবে সেখান থেকে  Yes এ  click করুন। এরপর XAMPP Control  টি ওপেন করুন।


এখানে যদি Apache এবং MySQL running থাকে তাহলে বুঝবেন  ঠিকভাবে ইন্সটল হয়েছে। আর যদি running না থাকে তাহলে Apache এবং MySQL এর ডান পাশে start এ click করুন। তাহলে আপনার পিসি তে server তৈরি হয়ে যাবে। পরবর্তী তে XAMPP আপনি দুইভাবে ওপেন করতে পারবেন। একটি পদ্ধতি হল- XAMPP এর  শর্টকাট আইকন যা আপনার ডেক্সটপ এ থাকবে।  


আরেকটি পদ্ধতি হল Start থেকে  All Programs এ click করতে হবে।


তারপর Apache Friends এ  click করতে হবে।


তারপর XAMPP এ click করে  XAMPP Control Panel এ click করলে   XAMPP Control Panel চলে আসবে। 

Install করার পর দেখতে হবে এটি ঠিকমত install হয়েছে কিনা অথবা রান করেছে কিনা সেই জন্য কোণ একটি browser like Internet Explorer, Mozilla Firefox,Opera  যে কোণ একটি দিয়ে  check  করে নিতে পারেন।

No comments