Breaking News

ওয়ার্ডপ্রেস কী ?ওয়ার্ডপ্রেস এর খুঁটিনাটি এবং ওয়ার্ডপ্রেস এর সুবিধা! WordPress!

ওয়ার্ডপ্রেস কী ?ওয়ার্ডপ্রেস এর খুঁটিনাটি এবং ওয়ার্ডপ্রেস এর সুবিধা! WordPress!


কিভাবে ওয়ার্ডপ্রেস সেটআপ করবেন! WordPress!

ওয়ার্ডপ্রেস কী ?ওয়ার্ডপ্রেস এর খুঁটিনাটি এবং ওয়ার্ডপ্রেস এর সুবিধা! WordPress!

ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি ওপেনসোর্স CMS(Content Management System) | ওয়ার্ডপ্রেস মূলত ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হয়। ওয়ার্ডপ্রেস দিয়ে খুব সহজে ডায়নামিক ওয়েবসাইট তৈরি করা সম্ভব।
বর্তমানে ব্লগিং, ওয়ার্ডপ্রেস বহুল ব্যবহৃত এবং সর্বাধিক জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমওয়ার্ডপ্রেস এর মাধ্যমে যে কেউ প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই সহজে ডায়নামিক সাইট তৈরি করতে পারে। তাছাড়া ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে চাইলে বাংলা ভাষাতেও ওয়েবসাইট বা ব্লগ তৈরি করা যাবে। এই CMS সফটওয়ারটি বিনামূল্যে ব্যবহার করা যায়। তাছাড়া এর সকল থিম প্লাগিন বিনামূল্যে ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ ভার্সন ডাউনলোড করতে www.wordpress.Org/download এখানে ভিজিট করুন।

ওয়ার্ডপ্রেস এর ইতিহাস


ম্যাট মুলেনওয়েগ 2003 সালের মে মাসে সর্বপ্রথম ওয়াডপ্রেস প্রকাশ করে। এরপর থেকে বর্তমান সময় পর্যন্ত ওয়ার্ডপ্রেস খুব সফলতার সাথে চলে আসছে। তবে শুরুর দিকে ওয়ার্ডপ্রেস শুধু ব্লগিংয়ের জন্য ব্যবহার হলেও বর্তমানে নানা ধরনের ডায়নামিক ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস ব্যবহার হয়ে থাকে। ওয়াডপ্রেস সিএমএস টি, পিএইচপি এবং মাইএসকিউএল ডাটাবেজ এর সমন্বিত রূপ। 2009 সালে ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম শেয়ার মার্কেট রিপোর্ট অনুযায়ী দেখা যায় ওয়ার্ডপ্রেস অধিক জনপ্রিয়তা অর্জন করে। আর এভাবেই ওয়ার্ডপ্রেস সফলতা সাথে বর্তমান সময় পর্যন্ত চলে আসছে।

আরও পড়ুন - আইফোন 12 এবং আইফোন 12 প্রো- অ্যাপলের আইফোন 2020 

ওয়ার্ডপ্রেস এর সুবিধা


• ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করা এবং রান করানো অনেক সহজ।

• ফ্রিল্যান্সিং সাইটগুলোতে ওয়ার্ডপ্রেসের অনেক কাজ পাওয়া যায়

• বিশ্বের 202 মিলিয়নেরও বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি

• ব্লগ তৈরীর জন্য সবচেয়ে ভালো সিএমএস হচ্ছে ওয়ার্ডপ্রেস

• ওয়ার্ডপ্রেস শিখার জন্য কোন টেকনিক্যাল স্কুলের প্রয়োজন নেই

• ওয়ার্ডপ্রেস হোস্টিং এর জন্য কোন টাকা লাগে না।

Content Management System বা CMS কি?


Content Management System হচ্ছে একটি সফটওয়্যার যেটি দিয়ে আপনি খুব সহজে অল্প সময়ে প্রত্যেকটি কনটেন্টকে আপনার ওয়েবসাইটে রাখতে পারেন। Content হতে পারে Simple Text,Photos, Music,Videos,Documents অথবা যে কোন কিছু।আর ওয়ার্ডপ্রেস সেরকম একটি Powerful CMS.




No comments