Breaking News

Liver Problems Symptoms! লিভার রোগের প্রধান ৭টি লক্ষণ। জেনে নিন!

Liver Problems Symptoms! লিভার রোগের প্রধান ৭টি লক্ষণ।

Health Care 


Liver Problems Symptoms! লিভার রোগের প্রধান ৭টি লক্ষণ। জেনে নিন!
Liver Problems Symptoms! লিভার রোগের লক্ষণ

Liver Problems Symptoms! লিভার রোগের লক্ষণ-  হজমে সহায়তা কোলেস্টেরল নিয়ন্ত্রণ রক্ত পরিষ্কার রাখা এবং হরমোন ও মেডিসিন ব্রেক ডাউন আমাদের লিভার কাজ করে থাকে। তাই লিভার ঠিক মত কাজ না করলে শরীরে এমন কিছু লক্ষণ দেখা দেয় যা দেখে ধারণা করা সম্ভব লিভার দুর্বল হয়ে যাচ্ছে। জেনে নিন লিভারের সমস্যার লক্ষণ গুলো - 

দেহের টক্সিন এর মাত্রা বেড়ে যাওয়া


প্রতিদিনের খাবারের সাথে এবং তা হজম করতে গিয়ে আমাদের শরীরে প্রচুর পরিমাণে টক্সিন বা ক্ষতিকারক কেমিক্যাল জমে যায়। লিভার থেকে নিঃসৃত বাইল অর্থাৎ পিত্তরসের কাজ হচ্ছে এই টক্সিন কেমিক্যাল গুলোকে ভেঙ্গে ফেলা। তাই লিভার ফাংশন দুর্বল হলে শরীরে টক্সিন এর মাত্রা বেড়ে যাবে। এর ফলে আপনি যে লক্ষণগুলো দেখবেন তা হল ত্বকে রেশ ,এলার্জি, চুলকানি ইত্যাদি।

হজমের সমস্যা


আমাদের লিভার ক্রমাগত পিত্তরস তৈরি করে খাবারের ফ্যাট ও কোলেস্টেরল হজম সহায়তা করে। তাই লিভারের রোগ দেখা দিলে আপনার স্বাভাবিক হজমে বাধা সৃষ্টি করবে। এর ফলে আপনার খাবারের অরুচি দেখা দিবে। সারাক্ষণ বমি ভাব অনুভব হবে। খাবারের সেট হজম করার মত পিত্তরস না থাকার ফলে আপনার শরীরের ফ্যাট জমে যাবে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রাও বেড়ে যাবে।

হরমোন লেভেল পরিবর্তন


লিভার আমাদের শরীরে 500 টিরও বেশি ফাংশন নিয়ন্ত্রণ করে। তার মধ্যে রয়েছে বেশ কিছু হরমোন লেভেল নিয়ন্ত্রণ। তাই লিভার ফাংশন এ অসুবিধা হলে বেশ কিছু হরমোন উৎপাদন কম বেশি হয়ে যায়। যেমন করটিসল উৎপাদন বেড়ে যাওয়া। করটিসল হরমোন বৃদ্ধির ফলে শরীরে স্ট্রেস বেড়ে যায় এবং ব্লাড সুগার ও ব্লাড প্রেসার বেড়ে যায়।

টেস্টোস্টেরন কমে যাওয়া


টেস্টোস্টেরোন একটি মেইল হরমোন। তাই লিভারের অসুখ গুরুতর অবস্থায় চলে গেলে পুরুষ রোগীদের ক্ষেত্রে শরীরের মাংসপেশি কমে গিয়ে ফ্যাট বেড়ে যায়। এর কারণে Muscle Mass কমে যায়। পশম ও দাড়ি পড়ে যায় এবং পুরুষের স্তনের আকার বৃদ্ধি পায়।

ইস্ট্রোজেন লেভেল বৃদ্ধি


সাধারণ অবস্থায় পুরুষের ত্বক একটু শক্ত ও রুক্ষ্ম থাকে। কিন্তু ইস্ট্রোজেন হরমোন বৃদ্ধি পেলে মেয়েদের মত ত্বক নরম হয়ে যায়। এর ফলে বেলি ফ্যাট এবং হিপ ফ্যাট বেড়ে যায়।

রক্ত পাতলা হয়ে যাওয়া


লিভারের অসুখ হলে আমাদের রক্তের প্লাটিলেট কমে গিয়ে রক্ত পাতলা হয়ে পড়ে। এর ফলে কাটাছেঁড়ায় রক্ত পড়া সহজে বন্ধ হয় না। হাতের তালু লাল হয়ে যায় এবং কোন আঘাত ছাড়াই চামড়ার নিচে মাকড়সার জালের মত রক্ত জমে থাকে।

পেটে ও পায়ে পানি জমা


লিভারের অসুখে আক্রান্ত হলে ক্লাস সুগার বেড়ে যাওয়ার কারণে শরীরে জমে থাকা পানির পরিমাণ বেড়ে যায়। এছাড়া লিভার থেকে ফ্লয়েড লিকেজ হয়ে পেটে পানি চলে আসতে পারে। এমনকি পায়ের পাতা ফুলে যেতে পারে। লিভার অসুখ খুব সিরিয়াস স্টেজে চলে গেলে এই লক্ষণ দেখা দেয়।

পেটে ব্যথা


ফ্যাটি লিভার ডিজিজ হলে এবং অন্যান্য লিভার ইনফেকশনের কারণে লিভারে ফ্যাট জমে যেতে পারে। এর কারণে লিভার স্বাভাবিক আকৃতির তুলনায় ফুলে যায়। এর ফলে শরীরের ডান পাঁজরের ঠিক নিচের অংশে ব্যথা শুরু হয়।

জন্ডিস হওয়া


লিভার অসুখের খুব কমন একটি লক্ষণ হচ্ছে জন্ডিসজন্ডিসের লক্ষণ হচ্ছে - চোখ ও ত্বকের হলুদ ভাব হয়ে যাওয়া। এমনকি পায়খানার রং ধূসর বা সাদাটে ভাব হয়ে ওঠা।






No comments