Breaking News

রক্তচাপের ওষুধ খেলে করোনাভইরাস প্রাণঘাতী হয়ে ওঠে! Coronavirus! Covid-19

রক্তচাপের ওষুধ খেলে করোনাভইরাস প্রাণঘাতী হয়ে ওঠে! Coronavirus! Covid-19


রক্তচাপের ওষুধ খেলে করোনাভইরাস প্রাণঘাতী হয়ে ওঠে! Coronavirus! Covid-19

Coronavirus! Covid-19


মহামারী করোনাভাইরাসে  তছনছ  হয়ে যাচ্ছে পুরো পৃথিবী। ভেঙ্গে যাচ্ছে স্বাস্থ্যসেবার খুঁটি। করোনাভাইরাস কে নিরাময় করার উপায় এখন পর্যন্ত অজানা হয়ে আছে সমস্ত পৃথিবীতে। দিন দিন করোনাভাইরাস এর আক্রান্ত লাশের সারি বেড়ে যাচ্ছে। বয়স্ক ও শারীরিক দুর্বল মানুষের মৃত্যুর হার অনেক বেশি। তরুণরাও মারা যাচ্ছে কোন ভাইরাসে আক্রান্ত হয়ে। এখন পর্যন্ত সারা বিশ্বে কোন ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে প্রায় 25 হাজার মানুষ।

উচ্চ রক্তচাপের ওষুধ খেতে ভীতি?


সম্প্রতি চিকিৎসা গবেষকদের একটি গবেষণায় উঠে এসেছে এক নতুন তথ্য- গবেষকরা দাবি করেন, রক্তচাপের ওষুধ গুলিতে এমন একটি উপাদান থাকে যা করোনা ভাইরাস কে আরও মারাত্মক করে ফেলে। বয়স্কদের মধ্যে অনেকেই রক্তচাপের ওষুধ খেয়ে থাকেন আর তাদের জন্য করোনাভাইরাস অনেকটাই মারাত্মক। যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটির গবেষকদের তথ্য এটি। আবার রক্তচাপের ঔষধ নিউমোনিয়া ও শ্বাসযন্ত্র নষ্ট করার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

উচ্চ রক্তচাপের ওষুধ কাদের বেলায় সারাজীবন খেতে হয়?


যারা হার্টের রোগী এবং হার্টের সমস্যার জন্য এসিই (এনজিওটেনসিন কনভার্টিং এনজাইম ) ইনহিবিটর গ্রহণ করছেন তাদের সব সময় বাড়িতে থাকা উচিত। অন্য লোকদের সাথে মেলামেশা করা উচিত নয়। কারণ  করোনা ভাইরাসটি তাদের জন্য অনেক বেশি মারাত্মক।


ইসিই  এবং ইনহিবিটর ফুসফুসের চারপাশে রিসেপ্টর বাড়িয়ে ফেলে যার ফলে করোনাভাইরাস আবদ্ধ হয়ে মৃত্যুর সম্ভাবনা বাড়িয়ে দেয়। চীনে এবং ইতালিতে  মৃত হওয়া ব্যক্তি Covid-19 বা  করোনা ভাইরাস রোগ সনাক্ত করে দেখা গেছে তাদের বেশিরভাগ  উচ্চ রক্তচাপ , ডায়াবেটিকস , করোনারি আর্টারি ডিজিজ এবং রেনাল ডিজিজে আক্রান্ত ছিলেন। রক্তচাপের ওষুধ খেলে করোনাভইরাস প্রাণঘাতী হয়ে ওঠে।

উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন) ডায়াবেটিকস , হার্ট অ্যাটাক এমনকি কিডনি রোগ সহ কার্ডিওভাসকুলার রোগের জন্য বয়স্ক ব্যক্তিরা এইসব ওষুধ গ্রহণ করে থাকেন। এনজিওটেনসিন রিসেপ্টর ব্লগার রক্তচাপের মাত্রা রাজ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

No comments